খালি পেটে ডায়াবেটিস কত হলে নরমাল

 খালি পেটে ডায়াবেটিস রোগের নিশ্চিত মান নির্ধারণ করা সহজ নয়, কারণ এটি ব্যক্তির শরীরের নিজস্ব প্রতিক্রিয়া, জীবনধারা, ও আরো অনেক উপায়ের উপর নির্ভর করে। ডায়াবেটিস মূলত একটি অনিয়মিত রক্ত শর্করা মেটাবলিজমের ফলে হয়, এবং এটি অধিকাংশই খাবার পরিপ্রেক্ষিতে নয়।

খালি পেটে ডায়াবেটিস রোগের নিশ্চিত মান নির্ধারণ করা সহজ নয়, কারণ এটি ব্যক্তির শরীরের নিজস্ব প্রতিক্রিয়া, জীবনধারা, ও আরো অনেক উপায়ের উপর নির্ভর করে। ডায়াবেটিস মূলত একটি অনিয়মিত রক্ত শর্করা মেটাবলিজমের ফলে হয়, এবং এটি অধিকাংশই খাবার পরিপ্রেক্ষিতে নয়।

ডায়াবেটিস শরীরের রক্তের গ্লুকোজ পরিমাণ নিয়ন্ত্রণের অসামঞ্জস্যে ঘটে। খালি পেটে ডায়াবেটিস বা "পোস্ট-প্রান্ডিয়াল হাইপারগ্লাইসেমিয়া" একটি অবস্থা যা কিছু মানুষের খালি পেটে রক্তে গ্লুকোজের প্রত্যক্ষ অসামঞ্জস্য বা অনিয়ম দেখায়। এটি বিশেষভাবে খাবার পর সময়ে পর্যাপ্ত ইনসুলিন না থাকার ফলে হতে পারে।

এই অবস্থার জন্য ডায়াবেটিক ব্যক্তিদের সাধারণত নির্দিষ্ট নিয়মে পোষ্ট-প্রান্ডিয়াল গ্লাইসেমিক কন্ট্রোল রাখতে হয়, যেখানে খালি পেটে গ্লুকোজের প্রতিক্রিয়া নির্ধারণ করা হয় এবং সেই মানগুলি নিয়ন্ত্রণে রাখা হয়।

ডায়াবেটিসের প্রকৃত নির্বাচন ও চিকিৎসা জন্য নিকটস্থ চিকিত্সকের পরামর্শ অত্যন্ত গুরুত্বপূর্ণ। সঠিক চিকিৎসার সাথে খালি পেটে ডায়াবেটিসের নিয়ন্ত্রণ এবং স্বাস্থ্যকর জীবনযাপন সম্ভব।

ভরা পেটে ডায়াবেটিস কত হলে নরমাল ভরা পেটে ডায়াবেটিস ৫.৭ এর নিচে হলে নরমাল হিসেবে ধরা হয়ে থাকে। ভরা পেটে ডায়াবেটিস পরিক্ষা করার পর ডায়াবেটিস এর যে মান পাওয়া যায়, সেটি যদি ৫.৭ এর নিচে থাকে তবে সেটিকে নরমাল হিসেবে ধরে নেয়া হয়ে থাকে।

ডায়াবেটিস মাত্রা তালিকা 👇


 

খালি পেটে ডায়াবেটিস নির্ধারণের সাধারণ মাত্রা হ'ল খালি পেটে রক্ত গ্লুকোজের মাত্রা যাকে অনেক সময় সক্রিয় ইনসুলিন প্রয়োজন করে না তা মোটামুটি 70 থেকে 99 মিলিগ্রাম/ডিসিলিটার। এটা নির্ধারণ করা হয় নরমাল খালি পেটে রক্ত গ্লুকোজ লেভেল কি তা। আবার এটা অব্যাহত হতে পারে নিবন্ধিত কোনও ডায়াবেটিক ব্যক্তিদের জন্য। এই বিষয়ে সঠিক বিশ্বাস পেতে চিকিত্সকের সাথে যোগাযোগ করা উচিত।

ডায়াবেটিস কি?

ডায়াবেটিস কি? ডায়াবেটিস হলো হরমোন সংশ্লিষ্ট ব্যধি। এ রোগটিকে অনেকেই “বহুমূত্র” রোগ হিসেবে আখ্যায়িত করেছে। মানব দেহের শরীরের রক্তে যখন শর্করা এবং চিনি বা সুগারের উপাদানের তারতম্য দেখা যায়, তখন সাধারণত ডায়াবেটিস রোগের লক্ষণ ধারণা করা হয়। যদিও অনেকের মতে, এটি একটি বংশ-পরম্পরা রোগ।

অনেকের কাছে, ডায়াবেটিসের মাত্রা পরীক্ষা করাটা ঝামেলার মনে হয়। কারণ, ডায়াবেটিস পরীক্ষা করার জন্য সকালে রক্তের নমুনা দিতে হলে, নিম্নত আট ঘন্টা না খেয়ে থাকতে হয়। এবং পরপর দুইবার রক্ত দিতে হয়। যার মাঝসময়ে অন্তত দুই ঘন্টা বিশ্রাম নিতে হতে পারে।

সেজন্য, আপনার যদি ডায়াবেটিস নরমালের মাত্রা জানা থাকে। তাহলে হয়তবা আপনি উপকৃত হবেন; আমেরিকান ডায়াবেটিক অ্যাসোসিয়েশন সংস্থা’র তথ্যমতে- সাধারণত এইচবিএ১সি’র মান 5.7 ’এর নিচে থাকলে, আপনার ডায়াবেটিকস নরমাল হিসেবে ধরা বিবেচনা করতে পারেন।

রেফারেন্সের জন্য, এখানে প্রস্তাবিত লক্ষ্য রক্তের গ্লুকোজ স্তরের সীমা রয়েছে:

নন-ডায়াবেটিক:

উপবাস (খাবারের আগে): 4.0 থেকে 5.9 মিমি / এল (72 থেকে 99 মিলিগ্রাম / ডিএল)

খাবারের 2 ঘন্টা পরে: 7.8 mmol/L (140 mg/dL) পর্যন্ত

টাইপ ২ ডায়াবেটিস:

খাবারের আগে: 4 থেকে 7 মিমি / এল

খাবারের পরে: 8.5 mmol/L এর নিচে

টাইপ ১ ডায়াবেটিস:

খাবারের আগে: 5 থেকে 7 মিমি / এল

খাবারের পরে: 5 থেকে 9 মিমি / এল

 

Next Post Previous Post