প্রখর রোদে চোখ খুলতে পারছেন না? এই ৫ প্রাকৃতিক টোটকায় ১ মিনিটে কমবে চোখের জ্বালাভাব

প্রখর রোদে চোখ খুলতে পারছেন না? এই ৫ প্রাকৃতিক টোটকায় ১ মিনিটে কমবে চোখের জ্বালাভাব

 অতিরিক্ত তাপে চোখের ক্ষতি হয়। রোদের জেরে রেটিনার ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েছে। এছাড়া ভাইরাল ও ব্যাক্টিরিয়াল কনজাংটিভাইটিসের ঝুঁকি থাকে। আর গরমেই সবচেয়ে বেশি ড্রাই আইজের সমস্যা দেখা যায়। চোখ জ্বালা, চোখ লাল হয়ে যাওয়া, চোখের পাতা ফুলে যাওয়ার মতো নানা উপসর্গ দেখা দেয়।

সকাল ৬টা থেকেই কড়া রোদ। এপ্রিলের গরমে নাজেহাল বঙ্গবাসী। এই গরমে শরীরকে সুস্থ রাখার জন্য নানা পথ বেছে নিচ্ছেন। কিন্তু রোদে বেরিয়ে চোখ যে জ্বলছে, সে খেয়াল আছে কি? অতিরিক্ত তাপে চোখের ক্ষতি হয়। রোদের জেরে রেটিনার ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েছে। এছাড়া ভাইরাল ও ব্যাক্টিরিয়াল কনজাংটিভাইটিসের ঝুঁকি থাকে। আর গরমেই সবচেয়ে বেশি ড্রাই আইজের সমস্যা দেখা যায়। চোখ জ্বালা, চোখ লাল হয়ে যাওয়া, চোখের পাতা ফুলে যাওয়ার মতো নানা উপসর্গ দেখা দেয় এই গরমে। রোদের হাত থেকে চোখকে বাঁচাতে গেলে রোদচশমা ব্যবহার করতেই হবে। সানগ্লাস পরার পাশাপাশি কোন-কোন উপাদান চোখের অস্বস্তি কমাতে পারে, দেখে নিন।

ঠান্ডা জল: রোদ থেকে বাড়ি ফিরে চোখে-মুখে ঠান্ডা জলের ঝাপটা দিচ্ছেন। কিন্তু তাতেও চোখের জ্বালাভাব কমছে না। এক্ষেত্রে ফ্রিজের ঠান্ডা জলে তুলোর বল ডুবিয়ে নিয়ে চোখের উপর রাখুন। ১০ মিনিট রাখলেই চোখে আরাম মিলবে।

অ্যালোভেরা: গরমে চোখের সমস্যা থেকে মুক্তি পেতে অ্যালোভেরার রস ব্যবহার করুন। চোখে অ্যালোভেরার রস দিতে পারেন। কিংবা ফ্রিজে অ্যালোভেরা জেল রেখে বরফ বানিয়ে নিন। সেটা চোখের পাতায় রাখুন।

শসা: ডার্ক সার্কেল, চোখের ফোলাভাব কমাতে শসার রস দুর্দান্ত কাজ করে। একইভাবে, চোখের জ্বালাভাব ও অস্বস্তি দূর করতেও শসা কার্যকর। শসা কেটে সরাসরি চোখের উপর রাখুন। ১৫ মিনিট রাখলেই আরাম পাবেন। এছাড়া শসার রসে তুলোর বল ডুবিয়ে চোখের উপর বোলাতে পারেন। ১০ মিনিট পর মুখ ধুয়ে ফেলুন।

গোলাপ জল: ড্রাই আইজের সমস্যায় দুর্দান্ত কাজ করে গোলাপ জল। হাতের কাছে আই ড্রপ না থাকলে চোখে এক ফোঁটা গোলাপ জল দিতে পারেন। এটি চোখের জ্বালাভাব থেকে নিমেষে আরাম দেবে। এছাড়া মুখে-চোখে গোলাপ জল স্প্রে করতে পারেন। সতেজতা ফিরে পাবেন।

টি ব্যাগ: ডার্ক সার্কেল দূর করতে টি ব্যাগ ব্যবহার করেন অনেকেই। টি ব্যাগ চোখের উপর রাখার আগে ফ্রিজে রাখুন। ঠান্ডা টি ব্যাগ চোখের উপর ১৫ মিনিট রাখলেই চোখের লালচে ভাব, ফোলাভাব, জ্বালাভাব ও ডার্ক সার্কেলের হাত থেকে মুক্তি পাবেন।



 

Next Post Previous Post